তালমাখনার উপকারিতা ও খাওয়ার নিয়ম

তালমাখনার উপকারিতা ও খাওয়ার নিয়ম। তালমাখনা হলো একধরনের গাছ থেকে সংগৃহীত বীজ, যা পানিতে ভিজিয়ে রাখলে ফুলে আঠালো রুপ ধারন করে। হাজারো গুনে গুণান্বিত এই ভেষজ সম্পর্কে আজকে বিস্তারিত আলোচনা করবো।

তালমাখনার পরিচিতি

ইউনানী নাম- তালমাখনা
প্রচলিত নাম- কুলেখাড়া
আয়ুর্বেদিক নাম- কোকিলাক্ষ্যা
ইংরেজি নাম- Star Thorn
বৈজ্ঞানিক নাম- Hygrophyla auriculata (Sch.) Heyne
বৈজ্ঞানিক পরিবারিক নাম- Acanthaceae

অর্ডার করতে ক্লিক করুন
Ad 1

তালমাখনা খাওয়ার উপকারিতা

তলমাখনা মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গসমুহের শক্তিবর্ধক হিসাবে কাজ করে। বিশেষ করে হজমশক্তি বৃদ্ধিতে অতুলনীয়, লিভারের দূর্বলতা, স্টমাক এসিডিটি, খাদ্যে অরুচি, যৌন দূর্বলতা, স্ত্রী সঙ্গমে অক্ষমতা ও বীর্য গাঢ় করতে সাহায্য করে। এছাড়াও এটা মানসিক ও শারীরিক দূর্বলতায় কার্যকর।

তালমাখনা খাওয়ার নিয়ম

তালমাখনা খাওয়ার নিয়ম হলো- ১ গ্লাস পানিতে ২ চামচ তালমাখনা ১-২ ঘন্টা ভিজিয়ে রেখে ভালকরে নেড়ে খেতে হবে। সবচেয়ে ভাল হয় রাত্রে ভজিয়ে সকালে খালি পেটে খেলে। এবং খাওয়ার ২০-২৫ মিনিট পর নাস্তা করা, তাহলে উপকার পাওয়া যায় বেশী।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 2

বিশেষ করে যারা যৌন দূর্বলতার জন্য খাবেন, তারা দিনে ২ বার খাবেন। সকালে ও রাতে সমানভাবে ২ মাস খেয়ে, তারপর থেকে রোজ সকালে খাবেন। গবেষণায় দেখা গেছে তালমাখনায় যেসব উপাদান আছে, তাতে ভায়াগ্রার সমান কাজ করে। তবে তা খাওয়ার উপর নির্ভর করে।

তালমাখনা মিক্স কিভাবে তৈরি করতে হয়

প্রকৃতির অমুল্য উপহার তালমাখনা মিক্স তৈরি করতে ৭ টা উপাদানের প্রয়োজন হয়। তালমাখনা, ইসুবগুল, ( ভুষি নয়) তোখমাদানা, মিশ্রী দানা, হালিম দানা ও কাতিলাগাম একত্রে মিশিয়ে একটি কাচের বৈয়ামে সংরক্ষণ করতে হয়। তারপর প্রতিদিন সকালে ও রাতে ১-৩ চামচ এক গ্লাস পানিতে ভিজিয়ে ৩০ মিনিট পর খেতে হয়। এতে বিভিন্ন রোগের উপশন থেকে শুরু করে শরীরকে সতেজ করে। সবচেয়ে ভাল হয় রাতে ভিজিয়ে সকালে খালি পেটে খেলে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 3

তালমাখনা মিক্স পাউডার তৈরির নিয়ম

কাতিলা গাম, তোখমাদানা, ইসুবগুল দানা, ও তালমাখনাকে একত্রে মিশিয়ে একটি গম ভাঙ্গানোর মেশিনের সাহায্যে গুড়া বা পাউডার করা যায়। তবে কাজ শেষে মিশিনটিকে ভাল করে ধুতে হবে। এই পাউডার দুই বছর পর্যন্ত সংরক্ষণ করা যায়। মাঝে মাঝে রোদে শুকিয়ে নিলে, ছত্রাক জন্মাবেনা বা জমাট বাধবেনা।

তালমাখনা কোথায় পাওয়া যায়

তালমাখনা কিনতে হলে, আপনার নিকটস্থ বাজারে বানিয়াতির দেকোন খুজতে হবে। এসব বানিয়াতির দোকানে সবগুলো উপাদান পেয়ে যাবেন। এছাড়াও অনেক সময় ফুটপাতে এসব আইটেম নিয়ে কিছু হকার বসে বসে বিক্রি করে। তাদের কাছ থেকেও কিনতে পারবেন। তবে এগুলো কেনার পর ভাল করে ঝেড়ে নিতে নিয়ে বাড়তি ময়লা বা অনাকাঙ্ক্ষিত তুষ বা ভুষি জাতীয় কিছু থাকলে ফেলে দিতে হবে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 4

তালমাখনার দাম কত

তালমাখনার দাম সবসময় একরকম থাকেনা, অথবা স্থানবেধে দাম কম বা বেশী হতে পারে। পাইকারী মুল্যে তালমাখনার দাম প্রতি কেজি ৮-৯ শ টাকা হয়। তবে সবাই এই রেটে নাও পেতে পারেন। বিভিন্ন কোম্পানি এটাকে অবাঞ্ছিত অংশ ফেলে দিয়ে ফ্রেশ ও প্রসিদ্ধতা এনে ১০০ গ্রাম বা ২০০ গ্রামের প্যাক বা কৌটাজাত করে, প্রতি ১০০ গ্রাম তালমাখনা ১২০-১৫০ টাকা নিচ্ছে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 5

তালমাখনার অপকারিতা বা পার্শ্বপ্রতিক্রিয়া

প্রত্যেক ক্রিয়ার যেমন বিক্রিয়া আছে, তেমনি তালমাখনারও একটা অপকারিতা থাকতে পারে। যদি অতিরিক্ত পরিমান সেবন করা হয়, তাহলে কারো কারো ডায়রিয়া বা হজমে বিক্রিয়া দেখা দিতে পারে। সেই সাথে এবডোমেনাল পেইন অর্থাৎ পেটে ব্যথাও হতে পারে। এরকম হলে সুস্থ হওয়া পর্যন্ত তালমাখনা খাওয়া বন্ধ রাখবেন। সুস্থ হলে আবার পরিমিত আকারে খেতে পারেন।

Advertisements
Ad 6

কাতিলাগম ও তালমাখনা একত্রে খাওয়ার নিয়ম

কাতিলা গম নিয়ে আমাদের আরেকটি লেখা থাকবে। এখানে কাতিলা গাম এর বিস্তারিত লিখবো। এখানে শুধু খাওয়ার নিয়মটা জানিয়ে দিচ্ছি। ১ চামচ কাতিলা গাম ও ১ চামচ তালমাখনা রাতে ভিজিয়ে সকালে খালি পেটে খেয়ে নিবেন। রতিশক্তি, যৌনদুর্বলতা, লিঙ্গোত্থানজনিত সমস্যা হবেনা। তবে এগুলো যেহেতু সম্পুরক খাদ্য, তাই রেগুলার খাওয়ার চেষ্টা করবেন। কারন এগুলো কোন নয়, স্বাভাবিক খাবারের মতোই, খেলে উপকার পাবেন এবং খাওয়া বন্ধ করে দিলে, ধীরে ধীরে পুষ্টি স্বল্পতা আবার বাড়তে পারে। তাই পুষ্টিহীনতা দূর করতে নিয়মিত খাবেন।

পরিশেষে তালমাখনা সম্পর্কে বলবো, যেকোন সুস্থ মানুষ প্রাপ্ত বয়স্ক হলেই তালমাখনা খাওয়ার অভ্যাস করুন। কোন সমস্যা না থাকলেও এটি সৃষ্টিকর্তার অতুলনীয় নেয়ামত বা উপহার হিসাবে সেবন করবেন। আমাদের সেল সেন্টার থেকে তালমাখনা মিক্স নিতে পারবেন, এতে ৭ টা উপাদান থাকে। শরীর সুস্থ ও সতেজ রাখতে তালমাখনা মিক্স এর বিকল্প খুব কম আছে। আজকে এই লেখা থেকে উপকৃত হলে, বা ভুল কিছু বললে কমেন্টে জানাবেন।

আরও পড়ুন ভিনেগার খাওয়ার উপকারিতা ও নিয়ম

অর্ডার করতে ক্লিক করুন
Ad 7

Leave a Comment

অর্ডার করুন