নিউরো বি কিসের ঔষধ খাওয়ার নিয়ম সহ বিস্তারিত

নিওবিয়ন বা নিউরো বি ট্যাবলেট কি

ভিটামিন বি ১ , বি ৬, এবং বি ১২
থায়ামিন নাইট্রেট (ভিটামিন বি ১) বিপি- ১০০ মি.গ্রা.
পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড (ভিটামিন বি৬) বিপি: ২০০ মি.গ্রা.
সায়ানোকোবালামিন (ভিটামিন বি ১২) বিপি – ২০০ মাইক্রো গ্রাম.
এবং প্রতিটি ৩ মি.লি. এ্যাম্পুলে ইঞ্জেকশন আছে:
নিউরো বি, নিওবিয়ন, বুস্ট, বি১২৬ এগুলো হলো- এই জাতীয় ঔষধের ব্র্যান্ডিং নাম। যা একেক কোম্পানি একেকটা নাম দিয়ে থাকে।

নিউরো বি কি কাজ করে

নিওবিয়ন ভিটামিন বি ১ ( থায়ামিন ), বি. (পাইরিডক্সিন) এবং বি ১২ (সায়ানোকোবালামিন) এর সমন্বয়ে গঠিত । এই সব ভিটামিন স্নায়ুতন্ত্রের বিপাকে কো- এনজাইম হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এজন্য নিওবিয়ন বা এই জাতীয় ট্যাবলেট স্নায়ুকোষের বিপাককে স্বাভাবিক করে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 1

এসব ভিটামিন বিপাক ও প্রাকৃতিক পুনর্গঠন প্রক্রিয়াকে সক্রিয় করার মাধ্যমেও নার্ভ ফাইবার ও মাইলিন সিথ পুনর্গঠন করে। পাশাপাশি এসব ভিটামিন শরীর পুনর্গঠনে ও ব্যথা নিরাময়ে ভূমিকা পালন করে ।

নিউরো বি এর উপকারিতা

বিভিন্ন দীর্ঘমেয়াদী ব্যথা যেমন- সায়াটিকা, লাম্বাগো, ট্রাইজেমিনাল নিউরালজিয়া, ফেসিয়াল প্যারালাইসিস, অপটিক নিউরাইটিস ইত্যাদি, নিউরোপ্যাথী এবং হৃদরোগের সমস্যায় উপকার করে। এছাড়াও ভিটামিন বি১ ৬ ১২ এর অভাবজনিত রোগে কার্যকর। হাড় ও রগের বিভিন্ন সমস্যার জন্য নিউরো বি জাতীয় ট্যাবলেট খেতে ডাক্তাররা পরামর্শ দিয়ে থাকেন।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 2

নিওবিয়ন বা নিউরো বি ট্যাবলেট খাওয়ার নিয়ম

নিওবিয়ন বা নিউরো বি ট্যাবলেট প্রতিবার ১-২টি করে দিনে দুই অথবা তিনবার সেবন করা যাবে। এখানে রোগের তীব্রতা দেখে বিশেষজ্ঞ ডাক্তারগন নিয়ম লিখে দিবেন। তবে আমাদের দেশে সাধারণত সবাই ১ টি করে ২ বার লিখে দেন। কারন, নিউরো বি জাতীয় ঔষধে রোগীর গ্যাসট্রিক বাড়িয়ে দিতে পারে, তাই মাত্রা কমিয়ে ব্যবহারের নির্দেশ দেয়া হয়।

নিওবিয়ন জাতীয় ইনজেকশনঃ রোগের তীব্রতা কম না হওয়া পর্যন্ত দৈনিক ১ টি করে এ্যাম্পুল দিতে হবে। রোগের মাত্রা কমে গেলে প্রতি সপ্তাহে ২/৩ টি এ্যাম্পুল নির্দেশিত হয়। তবে সবচেয়ে নিরাপদ বোধকরা হয় সপ্তাহে ৩ টি এ্যাম্পুল।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 3

নিউরো বি এর বিপরীত নির্দেশনা:

যে সকল রোগী লিভোডোপা গ্রহণ করছে তাদের ক্ষেত্রে নির্দেশিত নয়। এসমস্ত রোগী অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে অন্য কোন উপায়ে চিকিৎসা করাতে হতে পারে।

নিওবিয়ন এর পার্শ্ব প্রতিক্রিয়া :

অতিসংবেদনশীল বিক্রিয়া খুব কমসংখ্যক রোগীর ক্ষেত্রে হয় এবং সংবেদনশীলতার উপদ্রব দেখা দিতে পারে।
সতর্কতাঃ নিওবিয়ন বা নিউরো বি থায়ামিন, কোবাল্ট অথবা এই প্রস্তুতির অন্য কোন উপাদানের প্রতি সংবেদনশীল হলে পরিহার করা উচিত। স্পাইনাল কর্ডের সাবঅ্যাকিউট ডিজেনারেশনের উপসর্গের সম্ভাবনা থাকার কারণে রোগ নির্ণয় ব্যতীত সায়ানোকোবালামিন ব্যবহার করা উচিত নয়।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 4

গর্ভাবস্থায় নিউরো বি এর ব্যবহার

নিউরো বি বা নিওবিয়ন জাতীয় ঔষধ গর্ভবতী মহিলাদের জন্য নিরাপদ। তবুও ডাক্তারের পরামর্শ ছাড়া ভিটামিন বি১ বি৬ বি১২ সেবন করার ব্যাপারে আমরা কোন পরামর্শ দিতে পারিনা। পুষ্টিগুন শুধু তথ্য জানানোর জন্য একটা সাধারণ ব্লগ। কোন প্রেসক্রিপশন দেয়ার জন্য নয়।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 5

মাতৃদুগ্ধদানকালে ব্যবহার- থায়ামিন (ভিটামিন বি ১) বুকের দুধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। কিন্তু মাতৃদুগ্ধদানকালে সতর্কতার সাথে গ্রহণ করা উচিত বলে ডাক্তাররা মনে করেন। দুগ্ধদানকালীন মায়েদের ক্ষেত্রে ভিটামিন বি৬ ও বি১২ ব্যবহারে কোন প্রকার বিরূপ প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Advertisements
Ad 6

শিশুদের ক্ষেত্রে ব্যবহার : নিওবিয়ন শিশুদের দেয়া যেতে পারে। তবে তা অবশ্যই ডাক্তারের মাধ্যমে হতে হবে। কখনই কোন ঔষধ ডাক্তারের পরামর্শ ব্যতিত সেবন করা বা করানো উচিত হবেনা।

নিউরো বি এর ড্রাগ ইন্টারাকশন

পাইরিডক্সিন (ভিটামিন বি৬) লিভোডোপার কার্যকারিতা কমিয়ে দেয় কিন্তু ডোপা ডিকার্বক্সিলেজ ইনহিবিটর এর সাথে দেয়া হলে লিভোডোপার কার্যকারিতায় ব্যাঘাত ঘটে না। নিওমাইসিন, ক্লোরামফেনিকল, এমাইনোস্যালিসাইলিক এসিড এবং হিস্টামিন এইচ-২ রিসেপ্টর এন্টাগনিষ্ট ভিটামিন বি১২ এর শোষণ কমিয়ে দিতে পারে।

নিউরো বি জাতীয় অন্যান্য কোম্পানির ঔষধেরগুলো হলো- নিওবিয়ন, বুস্ট, বি১২৬, নিউরোবেস্ট, সলবিয়ন, ইত্যাদি। এগুলো সবগুলো নামিদামি প্রতিষ্ঠান কতৃক বাজারজাতকৃত ঔষধ।

আরও পড়ুনইনডেভার ১০ ট্যাবলেট এর কাজ কি

অর্ডার করতে ক্লিক করুন
Ad 7

1 thought on “নিউরো বি কিসের ঔষধ খাওয়ার নিয়ম সহ বিস্তারিত”

Leave a Comment

অর্ডার করুন