মেথির উপকারিতা ও খাওয়ার নিয়ম জেনে নিন

মেথির উপকারিতা সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। মেথি আমাদের শরীরের জন্য কি উপকারে আসে, মেথি কিভাবে খেতে হয়? এটা কতটুকু পরিমানে খেতে হয়, বেশী খেলে কোন ক্ষতি হবে কিনা ইত্যাদি।

মেথি হজম শক্তি বৃদ্ধি করতে কাজ করে থাকে এবং আমাদের শরীরের কার্বোহাইড্রেট এবং সুগার শোষণ করে নেওয়ার মতো ক্ষমতা এর ভিতর রয়েছে। আপনি যদি এটিকে গ্রহণ করেন তবে আপনার শরীরের ইনসুলিন নিঃসরণের মাত্রা বহুগুণে বৃদ্ধি পেয়ে যাবে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 1

মেথির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং তার সঙ্গে আছে বিভিন্ন উপকারী উপাদান যা রক্তের গ্লকোজের মাত্রা কমানোর জন্য সাহায্য করে। ফলে ডায়াবেটিস অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

মেথির উপকারিতা ও মেথি কেন খায়

মেথিতে মধ্যে আছে প্রচুর পরিমানে ফাইবার। এই ফাইবারের ফলে আমাদের শরীরের কোলেস্টেরল কমানো অনেক সহজ হয়। আপনারা যদি প্রতিদিন সকালে খালি পেটে মেথি খেতে পারেন, তবে আপনাদের শরীরে রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে অনেক সাহায্য করবে। যা অ্যাটোর্বাস্টেটিনের চেয়েও ভালো উপকারে আসে।  

অর্ডার করতে ক্লিক করুন
Ad 2

আমাদের মধ্যে যারা কৃমির সমস্যায় আছেন। তাদের মধ্যে যদি কেউ কিডনি রোগে ভুগে থাকে তবে কিন্তু এটা আরো অনেক সমস্যা সৃষ্টি করতে পারে। বিশেষ করে শিশুদের এই সমস্যায় বেশি পরিমাণ ভুগতে দেখা যায়। আর এই সমস্যা থেকে কিন্তু মুক্তি দিতে পারে মেথি। নিয়মিত ভাবে যদি মেথি খেতে থাকেন, তাহলে শরীর থেকে কৃমির সমস্যা দূর হয়ে যাবে।  

ওজন কমাতে মেথির গুরুত্ব কি

অতিরিক্ত ওজন আর বেশি পরিমানে চর্বি নিয়ে অনেকে মুশকিলে পড়লে মেথির সাহায্য চাইলে নিতে পারেন। বিভিন্ন গবেষণা থেকে প্রমাণিত- নিয়মিত ভাবে যদি মেথি খাওয়া হয় তাহলে সেটা আমাদের শরীরে ওজন কমাতে সাহায্য করে এবং অতিরিক্ত চর্বি (যদি শরীরে থাকে) তাহলে সেটা দূর করতে মেথি কার্যকরী ভূমিকা পালন করে। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত ভাবে মেথি খেতে পারেন।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 3

ত্বকের দাগ দূর করতে মেথীর ভুমিকা কি 

অনেকেই ত্বকে নানা রকমের দাগ নিয়ে চিন্তিত থাকেন। এই সমস্যা থেকে আপনাকে সারা জীবনের জন্য মুক্তি দিতে পারে মেথি। আপনি যদি নিয়মিত ভাবে প্রতিদিন মেথি খান, তাহলে ত্বকের মধ্যে থাকা বিভিন্ন রকমের দাগ বা ছোপ কয়েকদিনের মধ্যে দূর হয়ে যাবে। আর তার সঙ্গে আপনাদের ত্বক হয়ে যাবে ভেতর থেকে অনেক উজ্জ্বল।

পেটের সমস্যা দূর করতে সাহায্য করবে মেথী

পেটের বিভিন্ন রকমের সমস্যায় ভুগে থাকেন অনেকেই। আর এই সমস্যা থেকে মুক্তির জন্য অনেকেই বিভিন্ন নিয়ম মেনে চলেন। পেটের সমস্যা হতে যদি আপনি বাঁচতে চান, তাহলে আপনাকে সবার আগে একটি বিষয়ে খেয়াল রাখতে হবে, সেটি হল খাবারের দিকে। আপনি যদি নিয়মিত ভাবে মেথি খেতে থাকেন, তাহলে মেথিই আপনাদের শরীর থেকে গ্যাস্ট্রিক, কোষ্ঠকাঠিন্যসহ আর ও অনেক ধরনের সমস্যা দূর করে দিতে পারে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 4

পুরুষের জন্য মেথির উপকারিতা

মেথি ভেজানো পানিতে ‘সাপোনিস’ কিংবা ‘ডাইসজেনিন’ নামের এক ধরনের যৌগ পদার্থ রয়েছে, যা মানবদেহের হরমোন স্তর অথবা এর পরিমাণ বৃদ্ধি করতে অনেক সহায়তা করে। মেথি পুরুষের শরীরের টেস্টোস্টেরন হরমোনের মাত্রাকে বাড়িয়ে দিতে কার্যকরী ভূমিকা পালন করে। পুরুষদের যৌনশক্তি বৃদ্ধি করার জন্য মেথিকে এক মহৌষধ বলা যেতে পারে! প্রতিদিন নিয়ম করে মেথি খেলে পুরুষের যৌনক্ষমতা আগের থেকে পর্যাপ্ত পরিমাণে বৃদ্ধি পাবে। 

অর্ডার করতে ক্লিক করুন
Ad 5

মেয়েদের জন্য মেথির উপকারিতা

মেথী সেবনে মেয়েদের স্বাস্থ্যগত দিক থেকে অনেক উপকারি তথ্য পাওয়া গেছে। মেথির মধ্যে রয়েছে সাইটো-ইস্ট্রোজেন যা নারীদের প্রোলাকটিন নামের হরমোনের মাত্রা বৃদ্ধি করে। আর এই হরমোন নারীদের দেহকে সুগঠিত করতে কার্যকরী ভূমিকা পালন করে। মেয়েদের জরায়ুর সংকোচন এবং প্রসারণ এর যন্ত্রণা কমানোর জন্য বিশেষজ্ঞরা মেথি খাওয়ার কথা বলে থাকেন। তবে সেটা খাবার আগে ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হবে। অতিরিক্ত পরিমাণে যদি মেথি খান হবে সেক্ষেত্রে দেখা যাবে, অপরিণত শিশুর জন্মদান এবং গর্ভপাত এর মত সমস্যা দেখা দিতে পারে! তাই এসব বিষয়ে সতর্ক হয়ে খতে হবে।

Advertisements
Ad 6

চুলের জন্য মেথির উপকারিতা

কারো যদি চুল পড়ে যাওয়ার সমস্যা থাকে, তবে চুলের যত্নে মেথির ব্যবহার করতে পারেন। ৫০ গ্রাম মেথি ২০০-৩০০ মিলি পানির মধ্যে সারারাত ভিজিয়ে রাখবেন! তারপরে সকালবেলা সেই পানিটুকু ভালভাবে ছেঁকে নিবেন। অতঃপর তা থেকে ১ গ্লাস পানি খালি পেটে পান করবেন। মেথির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন আর নিকোটিনিক এসিড যেটা আমাদের মাথার চুলকে ভিতর থেকে পুষ্টি যোগায় এবং চুলকে মজবুত করতে কার্যকরী ভূমিকা পালন করে। 

মেথির পুষ্টিগুণ 

মেথির মধ্যে আছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, আয়রন, ম্যাঙ্গানিজ, কপার, ম্যাগনেশিয়াম। আর তাছাড়া ও মেথির মধ্যে অল্প পরিমাণে করে কোলিন, ইনোসিটল, বায়োটিন, বি-ভিটামিনস, জিংক, পটাশিয়াম, সেলেনিয়াম, ফোলেট, ফসফরাস বাদেও আইসোলিউসিন নামক এমাইনো অ্যাসিড রয়েছে।

মেথি খাওয়ার নিয়ম

যারা নিয়মিতভাবে মেথি খান, তাঁদের বুড়ো হয়ে যাওয়ার গতি কিন্তু স্বাভাবিক থেকে অনেক কমে যাবে। রাতের বেলা চা চামচের ১ চামচ মেথি পানির ভিতরে ভিজিয়ে রেখে তারপরে সেই পানি ও ঐ ভিজানো মেথি, প্রত্যেকদিন সকালবেলা খালি পেটে পেটে চিবিয়ে খেলে, শরীরের কৃমিসহ বিভিন্ন ধরনের রোগ জীবাণু আমাদের শরীরে যেগুলো রয়েছে, সেগুলো মরে যায়। আর তাছাড়া ক্ষতিকর কোলেস্টেরল কিংবা চর্বির মাত্রা মারাত্মকভাবে কমতে থাকে।

আরও পড়ুন – যৌন দূর্বলতার স্থায়ী চিকিৎসা

মেথি পাউডার খাওয়ার নিয়ম

১ চামচ মেথি দানা তেল ছাড়া শুকনো কড়াইয়ে ভাল করে ভেজে নিবেন। তারপরে এগুলোকে শিলপাটায় গুঁড়ো করে নিবেন। ১ গ্লাস গরম পানির সাথে এই মেথি পাউডার মিলিয়ে সকাল বেলা খালি পেটে পান করবেন, এছাড়াও কোন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে পারেন। 

মেথির অপকারিতা সমুহ

মেথি মুখের ভিতরে তিতা স্বাদের প্রদাহ তৈরি করতে থাকে। আর যার কারনে অনেকেরই বমি বমি ভাব, কিংবা মাথা ঘুরতে থাকার মত সমস্যা দেখা দিতে পারে। আর এটার ব্যবহারের কারনে রক্তে চিনির পরিমাণ হঠাৎ কমতে পারে, যেটা ডায়বেটিস রোগীদের জন্য আসলে অনেক বিপদজ্জনক একটা সমস্যা।

মেথির পার্শ্বপ্রতিক্রিয়া

সব কিছুরই ভালো এবং খারাপ দিক রয়েছে, ঠিক সেরকম ভাবে মেথিরও পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। মেথি খাওয়ার পরে অনেকে আছেন, যাদের ডায়রিয়ার সমস্যা দেখা দেয়। আবার অনেকের ক্ষেত্রে দেখা যায় হজমের সমস্যা। যাদের খাবার খেতে ইচ্ছে করে না, বা খাবারের প্রতি অরুচি রয়েছে তারা মেথি খেলে রুচির সমস্যা আরো বেড়ে যেতে পারে। অতিরিক্ত মেথির ব্যবহার করা হলে ব্লাডে সুগারের পরিমান অনেক কমে যেতে পারে।

আমাদের শেষ কথা 
আজকের লেখা থেকে আপনারা মেথির উপকারিতা ও অপকারিতা নিয়ে বিস্তারিত তথ্য জানতে পারলেন। আশা করি, আজকের লেখা থেকে আপনারা মেথি নিয়ে সকল তথ্য জানতে পেরেছেন। সকলে ভালো থাকুন, ধন্যবাদ! পরে আবার অন্য কোন বিষয় নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করা হবে।

আরও পড়ুন – খেজুরের উপকারিতা ও পুষ্টিগুন

অর্ডার করতে ক্লিক করুন
Ad 7

Leave a Comment

অর্ডার করুন