ইনডেভার ১০ এর কাজ কি ও খাওয়ার নিয়ম

Indever 10/40 mg হল প্রোপ্রানোলল হাইড্রোক্লোরাইডের একটি ঔষধ। এই ঔষধ নন সিলেক্টিভ ß-অ্যাড্রেনার্জিক রিসেপ্টর ব্লকিং এজেন্ট এ কাজ করে। ইনডেভার ট্যাবলেট ১০ মিগ্রা ও ৪০ মিগ্রা হয়ে থাকে। আজকে ইনডেভার সম্পর্কে কিছুটা আলোচনা করবো, শুধু মাত্র এ সম্পর্কে একটু ধারনা দেয়ার জন্য।

ইনডেভার (Indever) এর কাজ কি

• অপরিহার্য এবং রেনাল হাইপারটেনশন এনজাইনা পেক্টোরিস
• তীব্র মায়োকার্ডিয়াল ইনফার্কশন থেকে পুনরুদ্ধারের পরে দীর্ঘমেয়াদী প্রফিল্যাক্সিস কার্ডিয়াক ডিসরিথমিয়া প্রফিল্যাক্সিস অফ মাইগ্রেনের অপরিহার্য কাঁপুনি উদ্বেগ এবং উদ্বেগ টাকাইকার্ডিয়া
• অ্যাডজেক্টিভ ম্যানেজমেন্ট এবং থাইরোটোকোসিস অ্যানজাইনা পেক্টোরিস এবং থাইরোটোকোসিস ক্রাইসিসের সাথে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 1

ইনডেভার ট্যাবলেট খাওয়ার নিয়ম

ইনডেভার (Indever®) ট্যাবলেটের ডোজ প্রাপ্তবয়স্কদের উচ্চ রক্তচাপ: প্রতিক্রিয়া অনুসারে সাপ্তাহিক ব্যবধানে দিনে দুবার মোট ৮০ মিলিগ্রাম থেকে শুরু করতে পারে৷ সাধারণ ডোজ রোগের তীব্রতা বুঝে প্রতিদিন ১৬০-৩২০ মিলিগ্রাম পর্যন্ত দেয়া যেতে পারে। একইসাথে যেকোন মূত্রবর্ধক বা অন্যান্য অ্যান্টি-হাইপারটেনসিভ ওষুধের সাথে রক্তচাপ আরও কমে যাবে।

এনজাইনা, উদ্বেগ, মাইগ্রেন এবং প্রয়োজনীয় কম্পন: রোগীর প্রতিক্রিয়া অনুসারে সাপ্তাহিক বিরতিতে ৪০ মিলিগ্রামের প্রারম্ভিক ডোজ দিনে দুই বা তিনবার, একই পরিমাণে বৃদ্ধি করা যেতে পারে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 2

উদ্বেগ, মাইগ্রেন এবং হৃদ কম্পনের ক্ষেত্রে পর্যাপ্ত প্রতিক্রিয়া সাধারণত ৮০-১৬০ মিলিগ্রাম/দিন এবং এনজাইনার ক্ষেত্রে ১২০-২৪০ মিলিগ্রাম/দিনে সর্বোচ্চ মাত্রা দেয়া যেতে পারে।

পরিস্থিতিগত এবং সাধারণ উদ্বেগে: প্রতিদিন ৪০ মিলিগ্রামের একটি ডোজ, তীব্র পরিস্থিতিগত উদ্বেগ থেকে স্বল্পমেয়াদী উপশম প্রদান করতে পারে। সাধারণ উদ্বেগের জন্য দীর্ঘমেয়াদী থেরাপির প্রয়োজন হয়, সাধারণত দিনে দুবার ৪০ মিলিগ্রাম পর্যাপ্ত কাজ করে, পৃথক ক্ষেত্রে- দিনে তিনবার ৪০ মিলিগ্রাম পর্যন্ত বাড়ানো যেতে পারে।
প্রতিক্রিয়া অনুযায়ী চিকিৎসা চালিয়ে যেতে হবে। ৬ থেকে ১২ মাস চিকিৎসার পরে রোগীদের পর্যালোচনা করা উচিত।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 3

ডিসরিথমিয়া, উদ্বেগ টাকাইকার্ডিয়া, হাইপারট্রফিক অবস্ট্রাকটিভ কার্ডিওমায়োপ্যাথি এবং থাইরোটক্সিকোসিসে: দিনে তিন বা চারবার ১০-৪০ মিলিগ্রাম ডোজ সাধারণত যথেষ্ট।

মায়োকার্ডিয়াল ইনফার্কশনের পরে: মায়োকার্ডিয়াল ইনফার্কশনের ৫ থেকে ২১ দিনের মধ্যে চিকিৎসা শুরু করা উচিত, ৪০ মিলিগ্রামের প্রাথমিক ডোজ দিনে চারবার ২ বা ৩ দিনের জন্য। পর্যায়ক্রমে মোট দৈনিক ডোজ ৮০ মিলিগ্রাম হিসাবে দিনে দুবার দেওয়া যেতে পারে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 4

Phaeochromocytoma (শুধুমাত্র একটি আলফা রিসেপ্টর ব্লকিং ওষুধের সাথে ব্যবহৃত হয়)। প্রি-অপারেটিভ: তিন দিনের জন্য প্রতিদিন ৬০ মিলিগ্রাম। অ-অপারেবল ম্যালিগন্যান্ট এর ক্ষেত্রে: দৈনিক ৩০ মিলিগ্রাম।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 5

শিশুদের ডিসরিথমিয়া, ফাইওক্রোমোসাইটোমা, থাইরোটক্সিকোসিস: ডোজ পৃথকভাবে নির্ধারণ করা উচিত এবং নিম্নলিখিত নির্দেশনা অনুসরণ করা উচিৎ। 0.25-0.5 মিলিগ্রাম/কেজি দৈনিক তিন বা চার বার প্রয়োজন অনুযায়ী।

Advertisements
Ad 6

মাইগ্রেন: ১২ বছরের কম: ২০ মিলিগ্রাম দিনে দুই বা তিনবার। ১২ বছরের বেশি: প্রাপ্তবয়স্কদের ডোজ প্রযোজ্য হবে।

Indever SR Capsule প্রাপ্তবয়স্কদের Indever® SR ক্যাপসুলের ডোজ অবশ্যই স্বতন্ত্র উচ্চ রক্তচাপ হিসাবে হবে: স্বাভাবিক প্রাথমিক ডোজ হল 80 mg Indever SR দৈনিক একবার, একা ব্যবহার করা হোক বা মূত্রবর্ধক ঔষধ যুক্ত করা হোক। স্বাভাবিক সর্বোচ্চ ডোজ ১২০ থেকে ১৬০ মিলিগ্রাম প্রতিদিন একবার।

এনজিনা পেক্টোরিস এর জন্য: প্রতিদিন একবার সর্বোচ্চ ৮০ মিলিগ্রাম ইনডেভার এসআর দিয়ে শুরু করে, সর্বোত্তম কার্যকারীতা না পাওয়া পর্যন্ত ডোজ তিন থেকে সাত দিনের ব্যবধানে ধীরে ধীরে বাড়াতে হবে।

মাইগ্রেন এর ব্যথায়: প্রাথমিক মৌখিক ডোজ হল ৮০ মিলিগ্রাম Indever SR দৈনিক একবার। স্বাভাবিক কার্যকর ডোজ পরিসীমা সর্বোচ্চ দৈনিক একবার ১৬০ থেকে ২৪০ মিলিগ্রাম। কয়েক সপ্তাহের মধ্যে ধীরে ধীরে ওষুধটি প্রত্যাহার করার পরামর্শ দেওয়া যেতে পারে।
হাইপারট্রফিক সাবাওর্টিক স্টেনোসিস : ৮০ মিলিগ্রাম Indever® SR ক্যাপসুল প্রতিদিন একবার।

গর্ভাবস্থা এবং স্তন্যদানে ইনডেভার ১০ ও ৪০ মিগ্রা

গর্ভবতী মহিলাদের মধ্যে পর্যাপ্ত এবং নিয়ন্ত্রিত গবেষণা নেই। প্রোপ্রানোলল মানুষের দুধে নির্গত হয়। স্তন্যদানকারী মাকে প্রোপ্রানোলল খাওয়ানোর সময় সতর্কতা অবলম্বন করা উচিত।

ইনডেভার ১০ ও ৪০ মিগ্রা টেবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া

Propranolol সাধারণত ভাল সহনশীল একটা ঔষধ, ছোটখাটো পার্শ্বপ্রতিক্রিয়া যেমন ঠান্ডা অঙ্গপ্রত্যঙ্গ, বমি বমি ভাব, ডায়রিয়া, ঘুমের ব্যাঘাত এবং অলসতা প্রায়ই ক্ষণস্থায়ী হয়। বিটা-অ্যাড্রেনার্জিক ব্লকিং ড্রাগ ব্যবহারের সাথে যুক্ত ত্বকে ফুসকুড়ি অথবা শুষ্ক চোখের রিপোর্ট পাওয়া গেছে।

প্রতিষেধক

Propranolol ফর্মুলেশন যে কোনো উপাদান পরিচিত অত্যধিক সংবেদনশীলতা সঙ্গে রোগীদের জন্য contraindicated হয়. ব্রঙ্কোস্পাজমের শ্বাসনালী হাঁপানির ইতিহাস থাকলে।

ইনডেভার ট্যাবলেট সেবনে সতর্কতা

বিটা-অ্যাড্রেনোসেপ্টর ব্লকিং ওষুধ প্রকাশ্য হার্ট ফেইলিওর রোগীদের এড়ানো উচিত। প্রোপ্রানোলল ডায়াবেটিস রোগীদের হাইপোগ্লাইসেমিক থেরাপির টাকাইকার্ডিয়া পরিবর্তন করে। প্রোপ্রানোলল ইনসুলিনের হাইপোগ্লাইসেমিক প্রতিক্রিয়াকে দীর্ঘায়িত করতে পারে।

ইনডেভার ট্যাবলেট এর ওভারডোজ হলে

ওভারডোজের লক্ষণগুলির মধ্যে ব্র্যাডিকার্ডিয়া, হাইপোটেনশন, তীব্র কার্ডিয়াক অপ্রতুলতা এবং ব্রঙ্কোস্পাজম অন্তর্ভুক্ত থাকতে পারে। ওভারডোজের চিকিৎসার মধ্যে রয়েছে নিবিড় তত্ত্বাবধান, নিবিড় পরিচর্যা ওয়ার্ডে চিকিৎসা, গ্যাস্ট্রিক ল্যাভেজ ব্যবহার, activated charcoal এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে এখনও উপস্থিত কোনও ওষুধের শোষণ রোধ করার জন্য রেচক, হাইপোটেনশন এবং শক চিকিৎসার জন্য প্লাজমা বা প্লাজমা বিকল্পের ব্যবহার রয়েছে।

ইনডেভার ট্যাবলেট এর ড্রাগ ইন্টারেকশন

বিটা-অ্যাড্রেনোসেপ্টর ব্লকিং ওষুধ ক্লোনিডিনের সাথে সম্পর্কিত। যদি বিটা-অ্যাড্রেনোসেপ্টর ব্লকিং ড্রাগ এবং ক্লোনিডিন একসাথে দেওয়া হয়, বিটা-অ্যাড্রেনোসেপ্টর ব্লকিং ড্রাগ প্রত্যাহার করার কয়েক দিন পর পর্যন্ত ক্লোনিডিন বন্ধ করা উচিত। class1 এন্টিডিসরিথমিক এজেন্ট (ডিসোপাইরামাইড) সহ বিটা-অ্যাড্রেনোসেপ্টর ব্লকিং ড্রাগ নির্ধারণের ক্ষেত্রে যত্ন নেওয়া উচিত।

প্রতিবন্ধী ভেন্ট্রিকুলার ফাংশন রোগীদের ক্ষেত্রে ভেরাপামিলের সংমিশ্রণে সতর্কতার সাথে বিটা-অ্যাড্রেনোসেপ্টর ব্লকিং ওষুধ ব্যবহার করা উচিত।

আরও পড়ুনএগনাস ক্যাস্টস হোমিও ঔষধ কি কাজ করে জানলে অবাক হবেন

অর্ডার করতে ক্লিক করুন
Ad 7

6 thoughts on “ইনডেভার ১০ এর কাজ কি ও খাওয়ার নিয়ম”

    • ধন্যবাদ স্যার, পুষ্টিগুন এর সবকিছুই আপনাদের জন্য৷ লেখা। ভাল লাগলে আমরা আনন্দিত হই

      Reply
  1. Sir, আমার ct scan এ চিহ্নিত gray and white matter ক্ষয় সমস্যায় কি শুধু ইনডেভার ১০ খাওয়া যাবে? sir, সম্ভব হলে খুবশীগ্রই রিপ্লাই দিয়েন।

    Reply
    • একজন মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন। দূর থেকে এধরনের পরামর্শ দেয়া ঠিক হবেনা।

      Reply
  2. আমার কিছুদিন যাবত বুক ধরফর করে। কি করবো বুঝতে পারছিনা??
    যদি একটু পরামর্শ পেতাম ভালো হতো।
    ইনডেভার ১০। ২ বার খাচ্ছি।

    Reply
    • ইনডেভার ১০ ট্যাবলেট ২ বার খাওয়ার পরও যদি ধরফর না কমে, তাহলে একজন মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার দেখিয়ে কিছু টেস্ট করা দরকার। আরেকটা বিষয় লক্ষ রাখবেন, রক্তস্বল্পতা থেকেও অনেক সময় ধরফর, স্বাসকষ্ট, কোন কিছু গিলতে অসুবিধা দেখা দিতে পারে। তাই ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

      Reply

Leave a Comment

অর্ডার করুন