ছারপোকা তাড়ানোর সহজ উপায়

ছারপোকা তাড়ানোর সহজ উপায় কি জেনে নিন। বাসায় বা বিছানায় ছারপোকা থাকলে এই লেখাটি আপনার জন্য খুব উপকারী। যাদের বিছানা, সোফা, চেয়ার ও টেবিলে ছারপোকা বিচরণ করে, তাদের যে কতটা কষ্ট হয়, তা আর বলার প্রয়োজন নেই। তবে তাদের উপকারে আসতে পেরে, নিজকে অনেক হ্যাপি মনে হয়।

ছারপোকা কিভাবে আপনার ঘরে বংশ বিস্তার করে

ছারপোকা সাধারণত ছেড়া বিছানা ও স্যাত স্যাতে ঘরে থাকতে পছন্দ করে। যেসকল বিছানা দীর্ঘদিন রোদে শুকানো হয়না বা যে ঘরে বাহিরের আলো বাতাস ঢুকেনা, সে সমস্থ ঘরে ছারপোকা নিরাপদে বসবাস করতে পারে। তবে ছেরা বিছানা বা ছেড়া বালিশে ছারপোকা বাসা বাধবেই। ছারপোকা তাড়াতে হলে আগে এসব ছেড়া বালিশ বা বিছানা ফেলে দিতে হবে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 1

ছারপোকার কামড়ে কি হয় জানেন?

ছারপোকা কামড়ালে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। যেমন- এ্যালার্জি, দাঁদ সহ বিভিন্ন চর্মরোগ দেখা দিতে পারে। বিশেষ করে শিশুদের জন্য খুব ক্ষতিকর। তাই ঘরে শিশু থাকলে অবশ্যই ছারপোকা তাড়ানোর জন্য যা করার দরকার তা করবেন। বড়দের জন্যও ক্ষতির কারন হলেও, শিশুরা তো মুখ খুলে কিছু বলতে পারেনা। তাই একটু বাড়তি সতর্কতা অবলম্বন করতেই হয়।

ছারপোকা তাড়ানোর ঘরোয়া উপায়

অনেকের ধারনা হলুদ গাছের মতোই আরেকটা গাছ পাওয়া যায়, এলাকা ভেদে এর নাম ভিন্ন হতে পারে। তবে আমার জানামতে হইল্লা গাছের পাতা অথবা শিয়াল মুর্তার পাতা বিছানার নিচে বিছিয়ে রেখে দিলে, ছারপোকা থাকেনা।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 2

এছাড়াও কর্পুরের সাথে তারপিন মিশিয়ে স্প্রে করলে নাকি ছারপোকা পালায়। তবে, এগুলো একটা নিয়মের মধ্যে করতে হয়। প্রতিবার স্প্রে করার পর অবশ্যই রোদে শুকাতে হবে। এভাবে সপ্তাহে ৩ দিন মোট ২ সপ্তাহ স্প্রে করতে হয়।

ছারপোকা তাড়ানোর ঔষধ কি

ছারপোকা ১ দিনেই চিরতরে শেষ হয়ে যাবে। যদি এই ঔষধটা একবার স্প্রে করে দিতে পারেন। এতে কোন গন্ধ নাই বিষাক্ত গ্যাস হয়না। তুলনামূলক অন্যান্য স্প্রে এর চেয়ে অনেকটা নিরাপদ। এটি পাওয়া যাবে যেকোন ভেটেরিনারি দোকানে। গিয়ে বলতে হবে Ectonil vet (এক্টোনিল ভেট)। একটি বেডে ১ প্যাকেট দিতে হবে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 3

এক্টোনিল ভেট মুলত গবাদি পশুর শরীরে বিভিন্ন ছত্রাক নাশক হিসাবে ব্যবহার করা হয়। কিন্তু এক্টোনিল ভেট এর আরেকটি গুন হলো- ছারপোকা তাড়ানোর জন্য এটি খুব চমৎকার কাজ করে।

এক্টোনিল ভেট ব্যবহারের নিয়ম

ছারপোকা তাড়ানোর জন্য এক্টোনিল ভেট ব্যবহারের নিয়ম হলো- ১ লিটার পানিতে পুরো প্যাকেট ভালভাবে মিশিয়ে নিতে হবে। একটি বোতলে৷ ভরে স্প্রে মেশিনের সাহায্যে, বিছানার কোণা ও তোশকের প্রতিটি সেলাইয়ের গর্তে স্প্রে করতে হবে। খাট বা চেয়ার-টেবিল এর প্রত্যেক জোরায় জোরায় ছিটাতে হবে। মাত্র একবার স্প্রে করলেই যথেষ্ট। তবে অন্য বিছানা পরিস্কার হওয়ার আগে এগুলোর সাথে মিশাবেননা।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 4

এক্টোনিল ভেট ব্যবহারে সতর্কতা

এক্টোনিল ভেট একটি বিষাক্ত উপাদান। তাই স্প্রে করার সময় অবশ্যই নিরাপত্তার জন্য মাস্ক ব্যবহার করবেন। সেই সাথে স্প্রে করার কয়েকঘন্টার মধ্যে শিশুদেরকে ঐ রুমে আসতে দিবেননা। যদিও এক্টোনিল ভেট এ তেমন কোন বিষাক্ত গ্যাস হয়না। তবুও বাড়তি সতর্কতার জন্য এগুলো মেনে চলবেন।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 5

সবশেষে ছারপোকার আক্রমণ থেকে বাচার জন্য বলবো, বিছানা পরিস্কার রাখুন। মাঝে মাঝে বিছানাগুলোকে রোদে শুকাবেন। কোথাও ছিরে গেলে, তা মেরামত করবেন। অপরিচ্ছন্ন বিছানায় বা গ্রামের স্টলে বেশীক্ষণ বসবেননা। ছারপোকা তাড়ানোর সহজ উপায় জেনে আপনার কেমন লাগলো জানাবেন।

Advertisements
Ad 6

আরো পড়ুন- উকুন থেকে মুক্তির উপায়

অর্ডার করতে ক্লিক করুন
Ad 7

Leave a Comment

অর্ডার করুন