সর্দি কাশি এলার্জি ও দাউদের ঔষধ এর নাম এবং খাওয়ার নিয়ম

সর্দি কাশি এলার্জি ও দাউদের ঔষধ প্রায় কাছাকাছি, তাই সবগুলো একসাথেই জেনে নিতে পারবেন। এগুলো থেকে মুক্তি পেতে হলে এন্টিহিস্টামিন গ্রুপের ঔষধ খেতে হয়। শুধু দাউদের জন্য এর সাথে এন্টি ফাংগাল জাতীয় ঔষধ এর প্রয়োজন হয়। তাহলে জেনে নিন সর্দি কাশি এলার্জি ও দাউদের ঔষধ এর নাম এবং খাওয়ার নিয়ম।

এলার্জির ঔষধের নাম ও খাওয়ার নিয়ম

শরীরে এলার্জি দেখা দিলে প্রচুর চুলকাবে এবং কখনো ছোট ছোট চাকা হয়ে ফুলে যেতে পারে। এমন লক্ষন দেখ দিলে এলসেট, এলাট্রল, ফেনাডিন ১২০ বয়স অনুযায়ী ট্যাবলেট প্রাপ্তবয়স্কদের প্রতি রাতে ১ টি করে ৫-৭ দিন খেতে হবে। শিশুদেরকে প্রতি রাতে ১ চামচ করে ৩-৫ দিন খাওয়াতে হবে। 

অর্ডার করতে ক্লিক করুন
Ad 1

খুসখুসে বিরক্তিকর কাশির ঔষধ

খুস্খুসে কাশির জন্য প্রায়ই দেখা যায় কথা বলতেও অসুবিদা হয়। বিশেষ করে রাতে ঘুমাতে খুব সমস্যা হয়। তাই খুসখুসে কাশির ঔষধের নাম জেনে রাখা উচিৎ। এলসেট অথবা ফেনাডিন খুসখুসে কাশির জন্য ভালো কাজ করে। খাওয়ার নিয়ম- প্রতি রাতে ১টি করে ৪-৫ দিন খেতে হবে। তাতে যদি উপকার না পাওয়া যায়, তাহলে একজন ভালো ডাক্তারের পরামর্শ নিয়ে কাশির ঔষধ খেতে হবে।

দাউদের সবচেয়ে ভালো ঔষধ

দাউদ একধরনের ফাংগাল থেকে হয়, এর জন্য এন্টিহিস্টামিন এর পাশাপাশি এন্টিফাংগাল খেতে হবে। যেমন- এন্টিহিস্টামিন হিসাবে রুপাটাডিন বা এলাট্রল জাতীয় কোন একটি ট্যাবলেট প্রতি রাতে ১টি করে ৭-১০ দিন এবং এন্টিফাংগাল হিসাবে ফ্লুগাল-৫০ মিলিগ্রাম প্রতি রাতে ১টি করে ১০-১৪ দিন খেতে পারেন। এর সাথে ট্রাইকোডার্মা ক্রীম দিনে ২ বার ব্যবহার করতে পারেন। এতেও যদি কাজ না হয় তাহলে ভালো একজন MBBS ডাক্তারের পরামর্শ নিতে হবে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 2

চর্ম রোগের ঔষধের নাম

চর্মরোগের জন্য উপরের ঔষধগুলোই কাজ করবে, তবে রোগের লক্ষন যদি ভিন্ন হয়, তাহলে অবশ্যই একজন চর্ম ও যৌন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ খাওয়া উচিৎ। অযথা সাধারন চিকিৎসকের মাধ্যমে ঔষধ খেয়ে টাকা ও সময় উভয়ই নষ্ট হতে পারে।

সারা গায়ে চুলকানির ঔষধ

সারা গায়ে চুলকানী অথচ কোন ফুসকুড়ি নাই তাহলে এলসেট ট্যাবলেট দিনে ১বার ৫ দিন খাবেন। সাথে পারমিন ক্রীম সমস্থ শরীরে রাতে ১বার ব্যবহার করবেন। আশাকরি সারা গায়ে চুলকানি কমে যাবে। এরপরও যদি চুলকানি না কমে তাহলে ভালো ডাক্তারের পরামর্শ নিতে হবে। চুলকানির সাথে যদি ফুসকুরি থাকে তাহলে অবশ্যই ডাক্তার দেখিয়ে ঔষধ খাবেন।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 3

সর্দির ঔষধ এর নাম কি

সর্দি যদি জমে থাকে অর্থাৎ সর্দির জন্য যদি নাক বন্ধ থাকে, তাহলে এন্ট্রাজল বা রাইনোজল নাজাল ড্রপ ২ ফোটা করে ২ নাকে দিনে ২ বার দিবেন। সাথে এলাট্রল ট্যাবলেট রোজ রাতে ১ টি করে ৩-৪ দিন খাবেন। আর সর্দির জন্য নাক বন্ধ না হলে, শুধু যেকোন একটি এন্টিহিস্টামিন রোজ রাতে ১টি করে ৪-৫ দিন খেলেই সর্দি কমে যাওয়ার কথা।

পরিশেষে আমাদের উপদেশ

যেকোন এন্টিহিস্টামিন খালি পেটে খাওয়ার চেষ্টা করবেন। এন্টিহিস্টামিন খালি পেটে খেলে কাজ করে ভালো। ঔষধ সম্পর্কে ভালো না বুঝলে, কোন ঔষধই ডাক্তারের পরামর্শ ছাড়া খাবেননা। আর কোন বিষয়ে জানতে চাইলে কমেন্ট করে জানাবেন।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 4

আরো পড়ুন- উকুন থেকে মুক্তির উপায়

অর্ডার করতে ক্লিক করুন
Ad 5
অর্ডার করতে ক্লিক করুন
Ad 7

Advertisements
Ad 6

Leave a Comment

অর্ডার করুন