এ্যালসেট ট্যাবলেট কি কাজ করে ও খাওয়ার নিয়ম

এ্যালসেট ট্যাবলেট বা ওরাল সল্যুশন হলো একধরনের এন্টি-হিস্টামিন জাতীয় ঔষধ।
Alcet 5 mg Tablet বা ওরাল সল্যুশন–এ রয়েছে লিভোসেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড। লিভোসেটিরিজিন হচ্ছে সেটিরিজিনের আপডেট ভার্সনের মতোই এক্টিভেট (লিভো) আইসোমার। এটি একটি নতুন, খুবই কার্যকরী এবং সুসহনীয় নন–সিডেটিং এন্টিহিস্টামিন, যার রয়েছে শক্তিশালী এন্টিএলার্জিক কর্মক্ষমতা।

এ্যালসেট এর উপকারিতা কি

এ্যালসেট এর উপকারিতার মধ্যে একটি হলো- আর এইচ-1 রিসেপ্টরের সাথে যুক্ত হবার ক্ষমতা সেটিরিজিনের চেয়ে দ্বিগুণ। লিডোসেটিরিজিনের কার্যক্ষমতা দ্রুত ও দীর্ঘস্থায়ী তাই দিনে একবার সেবন করলেই চলে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 1

Alcet tablet এর কাজ কি

Alcet Tablet এর কাজ– এলার্জিক অবস্থা যেমন, সিজনাল এলার্জিক রাইনাইটিস, পেরিনিয়াল এলার্জিক রাইনাইটিস ও ক্রনিক ইডিওপ্যাথিক আর্টিক্যারিয়ার উপসর্গসমূহ নিরাময়ে কাজ করে।

Alcet 5mg Tablet খাওয়ার নিয়ম

Alcet Tablet পূর্ণবয়স্ক এবং ১২ বছরের অধিক বয়স্ক শিশুদেরকে প্রতিদিন ৫ মি.গ্রা. (২ চা চামচ অথবা ১০ মি.লি. অ্যালসেট ওরাল সল্যুশন দেয়া যাবে)। আবার ৬ থেকে ১১ বছর বয়স্ক শিশু, প্রতিদিন ২.৫ মি.গ্রা. (১ চা চামচ অর্থাৎ ৫ মি.লি. অ্যালসেট ওরাল সল্যুশন মাত্রায় সেব্য)।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 2

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে সতর্কতামুলক নিয়ম

অ্যালসেট ট্যাবলেট খাওয়ার ক্ষেত্রে যে সকল রোগীর কিডনীর অসম কার্যকারিতা রয়েছেঃ মৃদু ধরনের বৃক্কের অসমকার্যকারিতায় (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স সিএল সিআর = ৫০–৮০ মি.লি./মিনিট) তাদের নির্দেশিত মাত্রা হচ্ছে ২.৫ মি.গ্রা. লিভোসেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড দিনে ১ বার। আর মাঝারি ধরণের বৃক্কের অসমকার্যকারিতায় (সিএল সিআর = ৩০-৫০ মি.লি./মিনিট) নির্দেশিত মাত্রা হচ্ছে ২.৫ মি.গ্রা . লিভোসেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড দুই দিনে একবার।

Alcet এর পার্শ্বপ্রতিক্রিয়া কি

মারাত্মক ধরণের বৃক্ষের অসমকার্যকারিতায় (সিএল সিআর = ১০-৩০ মি.লি./মিনিট) নির্দেশিত মাত্রা হচ্ছে ২.৫ মি.গ্রা . লিভোর্সেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড সপ্তাহে ২ বার। এগুলো অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করা এবং তা গুরুত্বের সঙ্গে মেনে চলা উচিত।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 3

অ্যালসেট ট্যাবলেট এর প্রেগ্ন্যাসি ক্যাটাগরী কি

Alcet Tablet– প্রেগন্যান্সি ক্যাটাগরি–বি USFDA এর অনুমোদন রয়েছে। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত এবং সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি এখনও। কারণ মানুষের ক্ষেত্রে প্রাণীর প্রজননের তথ্য সব সময় অনুমান নির্ভর নয়, তাই ভ্রুণের ক্ষতির চেয়ে মায়ের উপকার বেশী বিবেচিত হলে সতর্কতার সাথে গর্ভাবস্থায় লিভোসেটিরিজিন ব্যবহার করা উচিত। যেহেতু লিভোসেটিরিজিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় তাই স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে লিভোসেটিরিজিন নির্দেশিত নয়।

বৃদ্ধদের জন্য লিভোসেটিরিজিনের মাত্রা

এ্যালসেট ট্যাবলেট বয়স্কদের ক্ষেত্রে ক্লিনিক্যাল গবেষণায় প্রতিটি অনুমোদিত লক্ষণের ক্ষেত্রে ৬৫ বছর বয়স্ক এবং তার অধিক বয়সের রোগীদের সংখ্যা পর্যাপ্ত পরিমাণে অন্তর্ভূক্ত করা হয়নি যার দ্বারা নির্ধারিত হয় যে তারা প্রাপ্ত বয়স্কদের থেকে ভিন্ন ভাবে প্রতিক্রিয়া প্রদর্শন করবে কিনা। শুধুমাত্র যকৃতের অসমকার্যকারিতার ক্ষেত্রে মাত্রা পূন: নির্ধারনের প্রয়োজন নেই ।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 4

শিশুদের ক্ষেত্রে ১৮ বছর বয়স এবং তার অধিক বয়সের কার্যক্ষমতা ভিত্তিক বহিপাতনের উপর ভিত্তি করে, ৬ মাস বয়স থেকে ১৭ বছর বয়সের রোগীদের ক্রনিক ইডিওপ্যাথিক আর্টিক্যারিয়ার সহজ ত্বক উদ্ভাস উপসর্গের চিকিৎসায় মাত্রা নির্দেশিত হয়ে থাকে।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 5

Alcet Tablet এর ড্রাগ ইন্টারাকশন

ড্রাগ ইন্টারেকশন এর ব্যাপারে, ক্লিনিক্যালি গুরুত্বপূর্ণ ড্রাগ ইন্টারাকশনের কোন তথ্য পাওয়া যায়নি। মাত্রাধিক্যতা বলতে– মাত্রাধিক্যের ক্ষেত্রে ক্লিনিক্যাল সম্পর্কযুক্ত কোন বিরূপ প্রতিক্রিয়ার তথ্য পাওয়া যায়নি । তারপরও, মাত্রাধিক্যের ক্ষেত্রে সিম্পটোমেটিক ও সহযোগীমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত ।

Advertisements
Ad 6

এ্যালসেট নিয়ে আজকের লেখার মুল উদ্দেশ্য হলো- ঔষধ সম্পর্কিত বিষয়ে অনেকসময় সাধারন মানুষের ভিতরে একটা আতংক কাজ করে। কি দিলো, কেন দিলো, যা ডাক্তারকে বলেছিলাম তাই দিয়েছে কিনা। আশাকরি লেখাটা পড়লে আপনার প্রেসক্রিপশনে থাকা তথ্যের মিল পাবেন। লেখায় আরও কিছু জানতে চাইলে কমেন্টে জানাবেন। জানতে কোন বাধা নাই মনে করে, কমেন্ট করুন।

আরও পড়ুন- আদার উপকারিতা ও খাওয়ার নিয়ম

অর্ডার করতে ক্লিক করুন
Ad 7

Leave a Comment

অর্ডার করুন