ছোলা বুটের উপকারিতা কি ? যৌনশক্তি বাড়াতে ছোলা বুটের উপকারিতা জানুন।   

ছোলা বুটের উপকারিতা যৌনশক্তি বাড়াতে ছোলা বুটের রয়েছে অনেক উপকারিতা। আমরা জানি রমজান মাসে ইফতার এর সময় অতিপরিচিত একটি জনপ্রিয় খাবার হচ্ছে ছোলা বুট। আমাদের বাংলাদেশে ছোলার ডাল বিভিন্ন ভাবে খাওয়া হয়ে থাকে। বিশেষ করে, কাচা ছোলা, রান্না করে মড়ির সাথে, ডাল হিসেবে রান্না করে খাওয়া হয়। বিভিন্ন হোলেটে দেখা যায় তেলে ভেজে ছোলা বুট বিক্রি করা হয়ে থাকে।

কিন্তু আমাদের মাঝে অনেকেই আছে তারা মূলত কাচা ছোলার উপকারিতা জানে না। তাই প্রথমে বলতে চাই। সেদ্ধ করা ছোলা বুট এর তোলনায় কাচা ছোলা বুট খাওয়া অনেক পুষ্টিকর। আপনারা পানিতে ভিজিয়ে ছোলার খোসা ছাড়িয়ে কাচা আদা কুচি দিয়ে খেতে পারলে শীতের সিজনে শরীরের জন্য অনেক পুষ্টি পাওয়া যায়।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 1

See More : ই ক্যাপ এর উপকারিতা ও অপকারিতা

এই লেখার বিষয়বস্তুঃ

রান্না করে ছোলা বুট খাওয়া

অন্যদিকে রান্না করে ছোলা বুট খেলে কোন অসুবিধা নেই। তবে রান্না করে ছোলা বুট খেলে ফ্যাট জনিত সমস্যা দেখা দেয়। স্বাস্থ্যবান মোটা ব্যক্তি কিংবা উচ্চ রক্তচাপ যাদের আছে। তাদের পরামর্শ দেব। আপনারা রান্না করা বুটের বিপরীতে কাচা ছোলা বুট খাওয়া শূরু করতে পারেন।  কারণ যারা মোটা ও উচ্চ রক্তচাপের মধ্যে রয়েছেন তাদের অতিরিক্ত তৈল, মসলা যুক্ত ছোলা খাওয়া অনেক ঝুকিপূর্ণ।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 2

যাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে রয়েছে। তারা রান্না ছোলা বুট খেতে পারেন। যারা ছোলা বুটের খোসা সহ খেতে পারেন না। তাদের জন্য কাচা ছোলা অনেক উপকারী। কারণ কাচা ছোলাতে রয়েছে অনেক পরিমাণে  প্রোটিন ও আমিষ। ছোলা বুটের খোসাতে রয়েছে ফাইবার। ফাইবার জাতীয় খাদ্য রক্তে চিনি’র মাত্রা কমিয়ে দিতে সহায়তা করে।

See More : সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় কি

অর্ডার করতে ক্লিক করুন
Ad 3

ছোলা বুটের শিশু ও মানব দেহ উপর প্রভাব

ছোলা বুটের প্রোটিন মানব দেহ কে করে দৃঢ়, শক্তিশারী, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, হাড় মজবুত করে। যার ফলে অনেক পরিমানের পটাসিয়াম। যা দেহের হৃৎপিন্ডের গতি সচল রাখতে সহায়তা করে। তবে যাদের কিডনি জনিত সমস্যা আছে। তারা চিকিৎসকের পরামর্শ অনুসরণ করা ছাড়া ছোলা বুট খাবেন না।

আমরা জানি যে কোন ডালে পটাসিয়াম রয়েছে। উক্ত পটাসিয়াম রক্তের পরিমাণ বৃদ্ধি করে তোলে। হাই ব্লাড প্রেশার কিংবা উচ্চ  রক্ত চাপ এর রোগী’রা সীমিত পরিমাণ এ ছোলা বুট খাবেন। 

অর্ডার করতে ক্লিক করুন
Ad 4

ছোট বাড়ন্ত শিশুদের হাড়, নখ, দাত, চুল, ত্বক এর পুষ্টির জন্য কাচা কিংবা সিদ্ধ ছোলা বুট অনেক উপকারী হয়ে থাকে। কিন্তু ছোট শিশুদের হজম শক্তি বড় মানুষের তোলনায় অনেক কম। তাই শিশুদের জন্য সিদ্ধ ছোলা বুট সবচেয়ে বেশি উপকারী। গর্ভবতী মহিলাদের জন্য ছোলা বুট হতে পারে একটি পুষ্টি গুণ খাবার। কারণ মায়ের পেটে বাচ্চা থাকা সময় বাচ্চার গঠন এর জন্য আমিষ অনেক গুরুত্বপূর্ণ।

অর্ডার করতে ক্লিক করুন
Ad 5

See More : ছাফী সিরাপ খেলে কি হয় ও খাওয়ার নিয়ম কি

Advertisements
Ad 6

কিন্তু যে সকল গর্ভবতী মহিলার উচ্চ রক্ত চাপ, কিডনির সমস্যা, উচ্চ মাত্রার ইউরিক এসিডের সমস্যা রয়েছে। তাদের কে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া ছাড়া রোজার সময় ইফতারে ছোলা খাওয়া যাবে না। ছোলা ‍বুট খাওয়াতে বেশি পুষ্টি পাওয়ার আশায় যদি অতিরিক্ত ছোলা খেতে চান? তাহলে কিন্তু পুষ্টির বিপরীতে সমস্যা হতে পারে। এই জন্য মানুষের বয়স এবং উচ্চতা অধিক ওজন থাকলে ছোলা বুট কম পরিমাণে খাওয়া উচিত।

ছোলা বুট কি পরিমাণে খাওয়া উচিত

ছোলা বুট অনেক পুষ্টিগুণ খাবার এটি আমরা সবাই জানি। ছোলা বুটে বিভিন্ন প্রকার ভিটামিন, খনিজ লবণ, ফসফরাস এবং ম্যাগনেশিয়াম আছে। উচ্চমাত্রার প্রোটিন সমৃদ্ধ খাবার হলো ছোলা বুট। কাচা, সিদ্ধ কিংবা তরকারি রান্না করে খাওয়া যায় ছোলা বুট। আপনারা কাচা ছোলা বুট ভিজিয়ে, খোসা ছাড়িয়ে, কাচা আদার সাথে খেতে পারলে শরীরের জন্য অনেক উপকারী। 

তো চলুন জেনে নেওয়া যাক, ছোলা বুট কি পরিমাণে খাওয়া উচিত। ডায়াবেটিস ব্যক্তিদের জন্য – 100 গ্রাম। যেখানে রয়েছে 17 গ্রাম আমিষ ও প্রোটিন, 64 গ্রাম শর্করা এবং 5 গ্রাম ফ্যাট কিংবা তৈল। ছোলা বুটের শর্করা বা কার্বোহাইডেট এর গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে। এই জন্য ডায়াবেটিস রোগিদের জন্যে ছোলার বুটের শর্করা ভালো রয়েছে। প্রতি 100 গ্রাম ছোলা বুটে ক্যঅলসিয়াম রয়েছে 200 মিলিগ্রাম। এছাড়া রয়েছে ভিটামিন বি-1, বি-2। যা মানুষের শীরের জন্য অনেক ‍উপকারী।

এক্ষেত্রে, স্বাভাবিক মানুষের জন্য প্রতিদিন 200-250 গ্রাম ছোলা বুট খাওয়া উচিত। এতে করে কোন সমস্যা হবে না। 

ছোলা বুটের উপকারিতা কি ?

ছোলা হলো পুষ্টিগুণ যুক্ত ডাল জাতীয় একটি শস্য। এটি মডিবেডনাম ও ম্যাঙ্গানিজের একটি ভালো উৎস।ছোলা বুটে রয়েছে অনেক পরিমাণে খাদ্য আশ। সেই সঙ্গে ছোলা আমিষ, ট্রিপট্যোফেন, ফসফরাস, কপার ও আয়রণ রয়েছে।

See More : হামদর্দ কারমিনা সিরাপ এর উপকারিতা

প্রতিদিন কাচা, সেদ্ধ এবং তরকারি রান্না করে ছোলা বুট খাওয়া যায়। প্রতিদিন রাতে কাচা  ছোলা ভিজিয়ে, কাচা আদার সাথে খেতে পারলে শরীরে আমিষ এবং অ্যান্টিবায়োটিক পাওয়া যায়। তাই আসুন আর সময় নষ্ট না করে, ছোলা বুটের উপকারিত কি এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

যৌনশক্তি বাড়াতে ছোলা বুটের উপকারিতা কি জানুন

আপনি কি স্ত্রী সহবাসে দূর্বল। তাহলে আপনার যৌনশক্তি বাড়াতে ছোলা বুট খেয়ে অনেক উপকারিতা পাবেন।  প্রতিদিন রাতে ছোলা বুট ভিজিয়ে রেখে সকাল এ খালি পেটে খেতে পারলে, যৌনশক্তি অনেক গুণ বৃদ্ধি পাবে।

ছোলা বুটে আমিষ মানবদেহ শক্তিশালী এবং স্বাস্থ্যবান করতে সহায়তা করে। আর এন্টিবায়োটিক যে কোন রোগের বিরুদ্ধে মোকাবিলা করে।

অস্থির ভাব দূর করতে ছোলা বুটের উপকারিতা কি জানুন

ছোলা বুটে শর্করা’র গ্লাইসেমিক ইনডেক্স এর পরিমাণ অনেক কম থাকে। যা শরীরে প্রবেশ করার পরে, অস্থির ভাব দূর করে দেয়।

কফ ভালো করতে ছোলা বুটের উপকারিতা কি জানুন

মানুষের শ্বাস-নালিতে জমে থাকা পুরাতন কাশি, কফ ভালো করার জন্য বিশেষ ভাবে কাজ করে শুকনা ছোলা ভাজা। ছোলা বুটের শাক শরীর এর জন্য ভীষণ উপকারি। 

কারণ এখানে প্রচুর পরিমাণের ডায়াটারি ফাইবার আছে। ডায়াটারি ফাইবার খাবারে অবস্থিত পাতলা আশ যা কোষ্ঠকাঠিন্য দূর করে দেয়।

খাদ্যনালি ভালো রাখতে ছোলা বুটের উপকারিতা কি জানুন

ছোলা ‍বুট খাদ্য নালিতে ক্ষতিকর সকল জীবাণুর দূর করতে এবং ক্যানসার হওয়ার আশঙ্কা কমিয়ে দেয়।তাছাড়া ছোলা বুটের শর্করা গুলুকোজ হয়ে দ্রুত রক্তে প্রবেশ করে না। তাই ডায়াবেশিকস রোগীদের জন্যে ছোলা অনেক উপকারী খাবার হিসেবে পরিচিত।

See More : কমেট ৫০০ ট্যাবলেট কিসের ঔষধ ও খাওয়ার নিয়ম | Comet 500 Tablet

রক্তের চর্বি কমাতে ছোলা বুটের উপকারিতা কি জানুন

ছোলা বুটের ফ্যাটের বেশি ভাগ পলি আনস্যঅচুয়েটেড। উক্ত ফ্যাট শরীর এর জন্য ক্ষতিকারক নয়। যা রক্তের চর্বি কমাতে সহায়তা করে। 

কাচা ছোলা বুট ভিজিয়ে কাচা আদার সাথে খেতে পারলে শরীরে আমিষ এবং এন্টিবায়োটিক এর চাহিদা পূরণ করে থাকে।

স্বাস্থ্যবান হতে ছোলা বুটের উপকারিতা কি জানুন

আমরা উপরের আলোচনায় অনেক বার বলেছি। ছোলা বুটে অনেক আমিষ রয়েছে। তাই বলা যায়। আমিষ মানুষকে শক্তিশালী এবং স্বাস্থ্যবান করে তোলে। এবং শরীর সকল রোগ থেকে রক্ষা করে। 

আর ছোলা বুট খাওয়ার পরে সেটি অল্প সময়ের মধ্যে হজম হয়ে যায়। এখন যাদের ওজন কম। 

হৃদপিন্ডের রোগ সারাতে ছোলা বুটের উপকারিতা কি জানুন

একটি গবেষণায় জানা গিয়েছে  যে, খাবারে ছোলা বুট যুক্ত করলে, টোটাল কোলেস্টেরল ও খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। 

ছোলা বুটে দ্রবণীয়-অদ্রবণীয় ‍উভয় ধরণের খাদ্য আশ রয়েছে। যা হৃদরোগ এ আক্রান্ত হওয়া থেকে মুক্ত রাখে।

শীতের সকালে ছোলা বুটের ‍উপকারিতা কি ?

বর্তমান শীতের সকালে নিজের শরীর কে ফিট রাখার জন্য ছোলা বুট খাওয়া শুরু করতে পারেন। আমি আপনার সুবিধার জন্য বলব। শীতের সকালে ছোলা বুটের উপকারিতা কি ? তো চলুন জেনে আসি।

ফ্যাট কমাতে উপকারি

ছোলা বুট পুষ্টিকর একটি ডাল জাতীয় খাবার হিসেবে পরিচিত। ছোলা বুটে অনেক পরিমাণে ফলিক এসিড ও খাদ্য আশ থাকে। সেই সাথে আমিষ, ট্রিপটোফান, কপার, ফসফরাস ও আরণ রয়েছে।

ছোলা বুট ফ্যাটের বেশির ভাগ পলি আনস্যাচুরেটেড। এটি ফ্যাট শরীর এর জন্য ক্ষতি করে না। এটি রক্তের চর্বি কমাতে সহায়তা করে।

ক্যান্সার রোধে উপকারি

একটি গবেষণায় প্রমানিত হয়েছে যে, বেশি পরিমাণে ফলিক এসিড খাবার এর সাথে ছোলা বুট খাওয়ার ফলে মহিলাদের কোলন ক্যানসার ও রেক্টাল ক্যান্সার এর ঝুকি থেকে সুরক্ষিত রাখে। তাই বলা যায় নিয়মিত ছোলা বুট খেতে পারলে ক্যান্সার আক্রান্ত হওয়ার কোন আশঙ্কা থাকবে না।

See More : সর্দি কাশি এলার্জি ও দাউদের ঔষধ এর নাম এবং খাওয়ার নিয়ম

হাড় মজবুক করতে উপকারি

ছোলা বুট খেলে শরীরের হাড় শক্তিশালী এবং মজবুত করতে সহায়তা করে। তাছাড়া ছোলা বুট শরীরের রোগ প্রতিরোধ করতে সহায়তা করে। কারণ এখানে আছে অনেক পটাশিয়াম।

কোলেস্টেরল কমাতে উপকারি

ছোলা ‍বুট শরীরের অপ্রয়োজনীয় কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ছোলা বুটের ফ্যাট বেশির ভাগ পলি আনস্যাচুরেটেড ফ্যাট, কিন্তু শরীরে কোন ক্ষতি করে না। ছোলাতে আছে কার্বোহাইড্রেট, ফ্যাট ও প্রোটিন।

সর্বপরি আমাদের কথাঃ

তো বন্ধুরা উপরে উল্লিখিত আলোচনায় আপনারা জানতে পারলেন, ছোলা বুটের উপকারিতা কি এবং ছোলা বুট কিভাবে খেলে বেশি উপকার পাওয়া যায়।

এখন এই ছোলা বুটের উপকারিতা কি সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে। আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাকে যথাযথ উত্তর দিয়ে সাহায্য করব। 

সেই সঙ্গে আমাদের এই ওয়েবসাইট থেকে বিভিন্ন খাবার এবং ঔষধ এর গুণাগুণ ও উপকারিত এবং অপকারিতা জানতে নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ। 

অর্ডার করতে ক্লিক করুন
Ad 7

Leave a Comment

অর্ডার করুন